ভারতে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির সুবিধা

প্রচলিত বনাম রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি

জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি একটি অর্থোপেডিক পদ্ধতি যাতে ক্ষতিগ্রস্থ হাড় বা কারটিলেজকে প্লাস্টিক বা ধাতব পৃষ্ঠের সাথে প্রতিস্থাপন করা হয় যাতে আপনার জয়েন্টের প্রান্তিককরণ পুনরুদ্ধার হয় এবং এটি ব্যথাহীনভাবে কাজ করে। প্রচলিত জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি ওপেন সার্জারি জড়িত যা সার্জন নিজে এক্স-রে ব্যবহার করে সম্পন্ন করেছিলেন। এক্স-রে এর উপর ভিত্তি করে ধাতু বা প্লাস্টিকের অবস্থানের দ্বারা তাকে যৌথের সঠিক প্রান্তিককরণটি দৃশ্যত সনাক্ত করতে হয়েছিল। যাইহোক, বিজ্ঞান এবং প্রযুক্তির অগ্রগতির সাথে, জিনিসগুলি সহজ এবং নির্ভুল হয়ে উঠেছে।
আজকাল, রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি করা হয় যেখানে এক্স-রে সিটি স্ক্যান দ্বারা স্থাপন করা হয়। সিটি স্ক্যানের দৃশ্যটি সার্জনকে যৌথের একটি 3-ডি মডেল রাখতে দেয়। মডেলটির চিত্রটি রোবোটিক সফ্টওয়্যারটিতে আপলোড করা হয় যাতে অস্ত্রোপচারের পরিকল্পনাটি তৈরি হয়। পরবর্তীকালে, সার্জন রোবোটিক আর্মটি নিয়ন্ত্রণ করে এবং সঠিক প্রান্তিককরণ নিশ্চিত করতে প্রয়োজনীয় স্থানে ইমপ্লান্ট স্থাপন করে।


প্রচলিত জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি

পূর্ববর্তী সময়ে উন্নত প্রযুক্তি এবং উচ্চ-শ্রেণীর চিকিত্সার চিকিত্সাগুলির অপ্রাপ্যতার কারণে প্রচলিত যৌথ প্রতিস্থাপনের অস্ত্রোপচার করা হয়েছিল যা পুনরুদ্ধারের জন্য অনেক বেশি সময় নেয় এবং রোগীর দেহ থেকে রক্তের আরও ক্ষয় ঘটায়।
এটি একটি ম্যানুয়াল পদ্ধতি যেখানে সার্জনরা যৌথের এক্স-রে অধ্যয়ন করে এবং তারপরে সঠিক প্রান্তিককরণে ইমপ্লান্টটি স্থাপন করার চেষ্টা করে। হাড় বা কার্টিলেজের যথাযথ প্রান্তিককরণ নিশ্চিত করার পরে, সার্জন তার জায়গায় সিন্থেসিস সিমেন্ট করে। এই ধরণের অস্ত্রোপচার সময় সাশ্রয়ী তবে উন্নত রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির চেয়ে সস্তা।

একটি রোবোটিক আর্ম ব্যবহার করে জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি

রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি মানবজাতির জন্য বিজ্ঞানের একটি উপহার কারণ এটি জটিল পদ্ধতি এবং সার্জারি পরিচালনায় কম জটিলতা সক্ষম করেছে। রোবোটিক আর্ম ব্যবহারের সাথে সার্জনরা আগের চেয়ে আরও নির্ভুলতা, নমনীয়তা এবং নিয়ন্ত্রণ অনুশীলন করতে পারে।
গবেষণায় দেখা গেছে যে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি ব্যবহারের পর থেকে নির্ভুলতার হার আরও উন্নত করা হয়েছে। এটি অস্ত্রোপচারের সময় নির্ভুলতা, অভিযোজনযোগ্যতা এবং নিয়ন্ত্রণকে বাড়িয়ে তুলেছে। এটিতে সার্জারির কারণে সংক্রমণ, দ্রুত পুনরুদ্ধার, কম ব্যথা এবং রক্ত হ্রাস, মিনিট এবং সবেমাত্র লক্ষণীয় দাগের মতো খুব অল্প জটিলতা জড়িত।

রোবোটিক টেকনিক: হাঁটু অস্ত্রোপচারে গেম-চেঞ্জার

আর্থ্রাইটিস বা অন্য কোনও কর্মহীনতার কারণে যদি কোনও রোগীর হাঁটু আংশিক বা পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়, তবে তার পক্ষে সিঁড়ি বেয়ে হাঁটা বা চলা অসম্ভব হয়ে পড়ে। এই সমস্যাটি যদি অ-সার্জিকাল পদ্ধতি দ্বারা নিরাময় করা যায় না তবে রোবোটিক হাঁটু প্রতিস্থাপনের সার্জারি করাতে হবে।
ভারতে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির কৌশলটি যৌথ শল্যচিকিত্সার চেহারা পুরোপুরি বদলে দিয়েছে কারণ এটির জন্য কেবল এক থেকে তিন ঘন্টা সময় লাগে। শল্যবিদ ইমপ্লান্টের অবস্থান ও সারিবদ্ধকরণে আরও নির্ভুলতার সাথে কাজ করতে পারেন। এছাড়াও, অধ্যয়নগুলি প্রকাশ করে যে রোবোটিক কৌশল ব্যবহারের পরে সার্জারির ফলাফলগুলি উন্নত হয়েছে।

রোবটের সহায়তায় ভারতে অস্ত্রোপচারের সুবিধা রয়েছে

এই অস্ত্রোপচারটি আঘাত বা বাতজনিত কারণে সৃষ্ট জয়েন্টগুলিতে ব্যথা থেকে রোগীর উপকারের জন্য করা হয়। রোবোটিক প্রযুক্তির আওতায় অস্ত্রোপচারের পরিকল্পনাটি রোবট দ্বারা ফ্রেম করা হয় যা রোগীর মতে ব্যক্তিগতকৃত হয়, ফলে সঠিক ফলাফল দেয়। সার্জন নির্ভুলতার সাথে কাজ করতে পারেন। দ্বিতীয়ত, ভারতে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির ব্যয় প্রচলিত একের চেয়ে বেশি হতে পারে, তবে ভারতে এটি অন্যান্য পশ্চিমা দেশগুলির তুলনায় সস্তা। এটি বিশ্বজুড়ে প্রচুর চিকিত্সা পর্যটনকে সক্ষম করেছে। রোগী ভারতের শীর্ষ সার্জনদের বিভিন্ন শীর্ষ হাসপাতালে এই শল্য চিকিত্সা করতে পারেন। তদুপরি, চিকিত্সা পর্যটন সংস্থাগুলি বিশ্বজুড়ে রোগীদের ভারতে সহজ চিকিত্সা পেতে তাদের সক্ষম করার জন্য সমস্ত ধরণের সহায়তা প্রদান করে।

ভারতে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি সম্পর্কে আরও তথ্যের জন্য
আমাদের কল করুন: + 91-98604-32255
আমাদের মেইল করুন: enquiry@jointreplacementsurgeryhospitalindia.com
ভারতে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির সুবিধা ভারতে রোবোটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির সুবিধা Reviewed by Lena Rivera on December 27, 2019 Rating: 5

No comments:

ads 728x90 B
Powered by Blogger.