পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি: শিশুদের মধ্যে পেশীবহুল অবস্থার চিকিৎসা করা

ভূমিকা


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি হল অর্থোপেডিক সার্জারির একটি বিশেষ শাখা যা শিশুদের পেশীবহুল অবস্থার নির্ণয়, চিকিত্সা এবং পরিচালনার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই অবস্থাগুলি শিশুদের হাড়, জয়েন্ট, পেশী, লিগামেন্ট এবং টেন্ডনকে প্রভাবিত করতে পারে এবং জন্মগত বা অর্জিত হতে পারে। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে ডাক্তাররা বাচ্চাদের পেশীবহুল সমস্যাগুলি কীভাবে চিকিত্সা করেন? পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি উত্তর হতে পারে। ভাঙা হাড় থেকে শুরু করে জন্মগত ব্যাধি পর্যন্ত, শিশুরা ন্যূনতম সীমাবদ্ধতার সাথে বেড়ে উঠতে এবং বিকাশ করতে পারে তা নিশ্চিত করার জন্য ওষুধের এই ক্ষেত্রটি অপরিহার্য।

পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি কি?


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি হল একটি চিকিৎসা বিশেষত্ব যা শিশুদের পেশীবহুল অবস্থার প্রতিরোধ, নির্ণয় এবং চিকিত্সার সাথে সম্পর্কিত। এই অবস্থাগুলি জন্মগত অবস্থা যেমন ক্লাবফুট বা স্কোলিওসিস থেকে শুরু করে আঘাতজনিত আঘাত, যেমন ফ্র্যাকচার বা স্থানচ্যুতি পর্যন্ত হতে পারে। পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারির লক্ষ্য হল শিশুদের স্বাভাবিক কার্যকারিতা এবং পেশীবহুল সিস্টেমের বিকাশ পুনরুদ্ধার করা।

পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি কখন প্রয়োজন?


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি সাধারণত সুপারিশ করা হয় যখন অ-সার্জিক্যাল চিকিত্সা, যেমন শারীরিক থেরাপি, ব্রেসিং বা ওষুধ, শিশুর পেশীবহুল অবস্থার চিকিৎসায় কার্যকর হয় না। এমন ক্ষেত্রেও অস্ত্রোপচারের সুপারিশ করা যেতে পারে যেখানে অবস্থাটি ব্যথা, বিকৃতি বা কার্যকরী বৈকল্য সৃষ্টি করছে।

সাধারণ পেডিয়াট্রিক অর্থোপেডিক অস্ত্রোপচার পদ্ধতি


পেডিয়াট্রিক অর্থোপেডিক অস্ত্রোপচার পদ্ধতির বিভিন্ন প্রকার রয়েছে। সবচেয়ে সাধারণ হল:

ফ্র্যাকচার মেরামত: শিশুদের মধ্যে ফ্র্যাকচার একটি সাধারণ আঘাত, এবং গুরুতর ক্ষেত্রে অস্ত্রোপচার মেরামতের প্রয়োজন হতে পারে।
স্কোলিওসিস সার্জারি: স্কোলিওসিস হল এমন একটি অবস্থা যার কারণে মেরুদণ্ড বাঁকা হয়ে যায় এবং বক্রতা সংশোধন করার জন্য অস্ত্রোপচারের সুপারিশ করা যেতে পারে।
ক্লাবফুট সংশোধন: ক্লাবফুট একটি জন্মগত অবস্থা যা পা এবং গোড়ালিকে প্রভাবিত করে এবং বিকৃতি সংশোধন করার জন্য অস্ত্রোপচারের সুপারিশ করা যেতে পারে।
হিপ ডিসপ্লাসিয়া সার্জারি: হিপ ডিসপ্লাসিয়া এমন একটি অবস্থা যেখানে হিপ জয়েন্ট সঠিকভাবে গঠিত হয় না এবং সমস্যাটি সংশোধন করার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।
অঙ্গ-প্রত্যঙ্গ দৈর্ঘ্য: অঙ্গ-প্রত্যঙ্গ লম্বা করা হল এমন একটি পদ্ধতি যা শিশুদের অঙ্গ-দৈর্ঘ্যের বৈপরীত্যের সাথে চিকিত্সা করার জন্য ব্যবহৃত হয়, যেখানে একটি পা অন্যটির চেয়ে দীর্ঘ হয়।
টেন্ডন এবং লিগামেন্ট মেরামত: খেলাধুলার আঘাত বা অন্যান্য আঘাতজনিত আঘাতের শিকার শিশুদের ছেঁড়া টেন্ডন বা লিগামেন্ট মেরামত করার জন্য অস্ত্রোপচারের সুপারিশ করা যেতে পারে।


চিকিত্সার বিকল্প:


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি অস্ত্রোপচার পদ্ধতির একটি বিস্তৃত পরিসর জড়িত যা শিশুদের বিভিন্ন পেশীবহুল সমস্যার সমাধান করে। কিছু সাধারণ পদ্ধতির মধ্যে রয়েছে:

মেরুদণ্ডের অস্ত্রোপচার - মেরুদণ্ডের অস্ত্রোপচার শিশুদের মেরুদণ্ডের বিকৃতি বা আঘাতগুলি সংশোধন করার জন্য সঞ্চালিত হয়। অস্ত্রোপচারে মেরুদণ্ডকে পুনরায় সাজানো এবং ধাতব রড এবং স্ক্রু দিয়ে এটি ঠিক করা জড়িত।
হিপ সার্জারি - হিপ সার্জারি হিপ ডিসপ্লাসিয়া বা শিশুদের হিপ-সম্পর্কিত অন্যান্য সমস্যাগুলির চিকিত্সার জন্য সঞ্চালিত হয়। অস্ত্রোপচারের মধ্যে নিতম্বের সকেটের পুনঃস্থাপন এবং নিতম্বের কার্যকারিতা উন্নত করার জন্য ফিমার হাড়ের স্থান পরিবর্তন করা জড়িত।
অঙ্গ-প্রত্যঙ্গ দৈর্ঘ্যের অস্ত্রোপচার - শিশুদের মধ্যে অঙ্গ-প্রত্যঙ্গের দৈর্ঘ্যের বৈষম্য দূর করার জন্য অঙ্গ-প্রত্যঙ্গ দৈর্ঘ্যের অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারে ছোট অঙ্গকে লম্বা করা এবং সমান পায়ের দৈর্ঘ্য অর্জনের জন্য হাড়গুলিকে পুনরায় সাজানো জড়িত।
ক্লাবফুট সার্জারি - শিশুদের মধ্যে জন্মগত ক্লাবফুট বিকৃতি সংশোধন করার জন্য ক্লাবফুট সার্জারি করা হয়। অস্ত্রোপচারের মধ্যে শিশুর হাঁটার ক্ষমতা উন্নত করতে পা এবং গোড়ালি পুনরায় সাজানো জড়িত।


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারির গুরুত্ব:


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি হল একটি জটিল চিকিৎসা পদ্ধতি যা পেশীবহুল সমস্যায় ভুগছে এমন শিশুদের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অস্ত্রোপচারটি হাড়, জয়েন্ট, পেশী, টেন্ডন এবং লিগামেন্টের বিকৃতি বা আঘাতগুলি সংশোধন করতে সাহায্য করে, যা শিশুর গতিশীলতা, কার্যকারিতা এবং সামগ্রিক সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে। অস্ত্রোপচার আরও ক্ষতি বা জটিলতা প্রতিরোধ করতে সাহায্য করে যা চিকিত্সা না করা পেশীবহুল সমস্যা থেকে উদ্ভূত হতে পারে।

উপসংহার


পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি ওষুধের একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যা শিশুদের পেশীবহুল অবস্থার বিস্তৃত পরিসর থেকে পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। যদি আপনার শিশু চলাফেরার সমস্যা অনুভব করে বা আঘাত পেয়ে থাকে, তাহলে দক্ষ এবং অভিজ্ঞদের খোঁজ করা গুরুত্বপূর্ণ পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জন
পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি: শিশুদের মধ্যে পেশীবহুল অবস্থার চিকিৎসা করা পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারি: শিশুদের মধ্যে পেশীবহুল অবস্থার চিকিৎসা করা Reviewed by Lena Rivera on April 28, 2023 Rating: 5

No comments:

ads 728x90 B
Powered by Blogger.