মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি: পদ্ধতি বোঝা এবং কি আশা করা উচিত

হাঁটুর ব্যথা একজন ব্যক্তির জীবনযাত্রার মানকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে, তাদের দৈনন্দিন ক্রিয়াকলাপ সম্পাদন করার ক্ষমতা সীমিত করে এবং দীর্ঘস্থায়ী অস্বস্তি সৃষ্টি করে। যদি অ-সার্জিক্যাল চিকিত্সা আপনার হাঁটু ব্যথা উপশম না করে, আপনার ডাক্তার মোট হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের সুপারিশ করতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির জন্য একটি বিস্তৃত নির্দেশিকা প্রদান করব, সহ এটি কী, এই পদ্ধতির জন্য কে একজন ভাল প্রার্থী এবং অস্ত্রোপচারের সময় এবং পরে আপনি কী আশা করতে পারেন।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি কি?

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি, যা হাঁটু আর্থ্রোপ্লাস্টি নামেও পরিচিত, একটি অস্ত্রোপচার পদ্ধতি যেখানে হাঁটু জয়েন্টের ক্ষতিগ্রস্থ বা জীর্ণ অংশগুলিকে কৃত্রিম উপাদান দিয়ে প্রতিস্থাপন করা হয়, যাকে বলা হয় প্রস্থেসিস। কৃত্রিম অঙ্গগুলি প্রাকৃতিক হাঁটু জয়েন্টের নড়াচড়ার নকল করার জন্য ডিজাইন করা হয়েছে, যা উন্নত গতিশীলতা এবং ব্যথা কমানোর অনুমতি দেয়।

হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারে দুটি প্রধান ধরনের প্রস্থেসেস ব্যবহার করা হয়: ফিক্সড-বেয়ারিং এবং মোবাইল-বেয়ারিং। স্থির-বহনকারী প্রস্থেসে একটি স্থির পলিথিন সন্নিবেশ থাকে যা ফেমোরাল উপাদানের সাথে চলে যায়, অন্যদিকে মোবাইল-বিয়ারিং প্রস্থেসে একটি চলনযোগ্য পলিথিন সন্নিবেশ থাকে যা টিবিয়াল উপাদানের মধ্যে ঘোরে। আপনার মোট হাঁটু প্রতিস্থাপন শল্যচিকিৎসকরা নির্ধারণ করবেন যে আপনার ব্যক্তিগত প্রয়োজনের জন্য কোন ধরণের কৃত্রিমতা সর্বোত্তম।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির জন্য একজন ভাল প্রার্থী কে?


মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি সাধারণত এমন রোগীদের জন্য সুপারিশ করা হয় যারা গুরুতর হাঁটু ব্যথা এবং কঠোরতা অনুভব করছেন যেগুলি শারীরিক থেরাপি, ওষুধ বা জীবনধারা পরিবর্তনের মতো অ-সার্জিক্যাল চিকিত্সার মাধ্যমে কার্যকরভাবে পরিচালিত হয়নি। সাধারণ অবস্থা যা মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির প্রয়োজন হতে পারে তার মধ্যে অস্টিওআর্থারাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং হাঁটুর আঘাত অন্তর্ভুক্ত।

যে সমস্ত রোগীরা মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি বিবেচনা করছেন তাদের সামগ্রিক স্বাস্থ্য ভাল হওয়া উচিত এবং পদ্ধতির জন্য বাস্তবসম্মত প্রত্যাশা থাকা উচিত। উপরন্তু, তাদের প্রস্থেসিসকে সমর্থন করার জন্য পর্যাপ্ত হাড়ের ঘনত্ব থাকা উচিত এবং অস্ত্রোপচারের পরে প্রয়োজনীয় পুনর্বাসন এবং শারীরিক থেরাপির প্রতিশ্রুতিবদ্ধ হওয়া উচিত।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির সময় এবং পরে আপনি কি আশা করতে পারেন?

অস্ত্রোপচারের আগে, আপনার অর্থোপেডিক টোটাল নী রিপ্লেসমেন্ট সার্জনরা একটি পুঙ্খানুপুঙ্খ শারীরিক পরীক্ষা করবেন এবং হাঁটু জয়েন্টের ক্ষতির পরিমাণ নির্ণয়ের জন্য এক্স-রে বা এমআরআই স্ক্যানের মতো ইমেজিং পরীক্ষার আদেশ দিতে পারেন। আপনি ভাল সামগ্রিক স্বাস্থ্য নিশ্চিত করতে এবং অস্ত্রোপচারের সময় এবং পরে জটিলতার ঝুঁকি কমানোর জন্য আপনাকে একটি প্রিপারেটিভ মূল্যায়নও করতে হবে।

অস্ত্রোপচারের সময়, আপনাকে সাধারণ অ্যানেস্থেশিয়ার অধীনে রাখা হবে, এবং আপনার মোট হাঁটু প্রতিস্থাপন সার্জন ক্ষতিগ্রস্ত জয়েন্ট অ্যাক্সেস করার জন্য আপনার হাঁটু সামনে একটি ছেদ করা হবে. হাঁটু জয়েন্টের ক্ষতিগ্রস্থ অংশগুলি সরানো হবে, এবং কৃত্রিম অঙ্গগুলি হাঁটু জয়েন্টের হাড়গুলিতে স্থাপন করা হবে। তারপরে ছেদটি সেলাই বা স্ট্যাপল দিয়ে বন্ধ করা হবে।

অস্ত্রোপচারের পরে, কোনও জটিলতা নেই তা নিশ্চিত করার জন্য আপনাকে বেশ কয়েক দিন হাসপাতালে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। আপনি হাঁটু জয়েন্টে ব্যথা এবং ফোলা অনুভব করতে পারেন, যা ওষুধ এবং আইসিং দিয়ে পরিচালনা করা যেতে পারে। আপনি পুনর্বাসন ব্যায়াম শুরু করার জন্য একজন শারীরিক থেরাপিস্টের সাথেও কাজ করবেন যা আপনাকে হাঁটু জয়েন্টে শক্তি এবং গতিশীলতা পুনরুদ্ধার করতে সহায়তা করবে।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির সুবিধা

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির প্রাথমিক সুবিধা হল ব্যথা উপশম। অনেক লোক যারা এই অস্ত্রোপচারের মধ্য দিয়ে যায় তারা দীর্ঘস্থায়ী হাঁটুর ব্যথায় উল্লেখযোগ্য হ্রাস অনুভব করে, যা তাদের স্বাভাবিক ক্রিয়াকলাপ পুনরায় শুরু করতে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করতে দেয়। ব্যথা উপশম ছাড়াও, মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি জয়েন্ট ফাংশন এবং গতিশীলতা উন্নত করতে পারে, যা সহজে হাঁটা, সিঁড়ি আরোহণ এবং দৈনন্দিন কাজ সম্পাদন করতে পারে।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির আরেকটি সুবিধা হল মানসিক স্বাস্থ্যের উন্নতি। দীর্ঘস্থায়ী ব্যথা মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, যা বিষণ্নতা, উদ্বেগ এবং অন্যান্য মেজাজ ব্যাধির দিকে পরিচালিত করে। দীর্ঘস্থায়ী ব্যথা হ্রাস এবং গতিশীলতা উন্নত করে, মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি মানসিক স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার উন্নতি করতে পারে।

উপসংহার

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি একটি সাধারণ এবং কার্যকর পদ্ধতি যা গতিশীলতা উন্নত করতে এবং হাঁটু জয়েন্টে ব্যথা কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি দীর্ঘস্থায়ী হাঁটু ব্যথার সম্মুখীন হন যা অ-সার্জিক্যাল চিকিত্সার মাধ্যমে কার্যকরভাবে পরিচালিত হয়নি, তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন যে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি আপনার জন্য উপযুক্ত চিকিত্সা বিকল্প হতে পারে কিনা।
মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি: পদ্ধতি বোঝা এবং কি আশা করা উচিত মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি: পদ্ধতি বোঝা এবং কি আশা করা উচিত Reviewed by Lena Rivera on May 15, 2023 Rating: 5

No comments:

ads 728x90 B
Powered by Blogger.