বাত ব্যথা পরিচালনা - বিশেষজ্ঞ জিজ্ঞাসা করুন

বাত নিয়ে বাঁচা:

আর্থ্রাইটিস যা জোড়গুলির স্নেহের জন্য বৈজ্ঞানিক শব্দ যা তাদের মধ্য বয়সীদের লোকেরা সাধারণ পরিস্থিতিতে পড়ে। বাত বিভিন্ন ধরণের হতে পারে। সবচেয়ে সাধারণ হচ্ছে অস্টিওআর্থারাইটিস এবং রিউম্যাটয়েড আর্থ্রাইটিস।
বাতের সাধারণ লক্ষণগুলি হ'ল জোড়গুলির ব্যথা এবং অনমনীয়তা। আরও কিছু লক্ষণ থাকতে পারে যেমন জয়েন্টের লালভাব এবং তাপ, জয়েন্টের ফোলা বা প্রদাহ এবং জয়েন্টের গতিবিধি হ্রাস করতে পারে।

অস্টিওআর্থারাইটিস

অস্টিওআর্থারাইটিস একটি অঙ্গহীন রোগ যা আঙ্গুল, হাঁটু এবং পোঁদকে প্রভাবিত করে এবং ব্যক্তি বয়স হিসাবে এটি ঘটে। মানবদেহে হাড়ের নীচে অন্তর অন্তর্নিহিত একটি যৌথ কারটিলেজ রয়েছে। এই কার্টিলেজটি পরা হওয়ার কারণে ভেঙে যায় এবং ফলস্বরূপ হাড়ের ক্ষতি হয়, ফলস্বরূপ অবস্থা অস্টিওআর্থারাইটিস হয়। এটি সাধারণত আঙ্গুলের শেষ প্রান্তে এবং থাম্বগুলির গোড়ায়, হাঁটুর জয়েন্ট, নিতম্বের জয়েন্ট, ঘাড়ের জয়েন্টগুলি এবং পিঠের নীচের অংশের নিকটবর্তী জয়েন্টগুলিকে প্রভাবিত করে। শরীরের এক পাশের জয়েন্টগুলি অন্য পার্শ্বের চেয়ে বেশি আক্রান্ত হয়। জয়েন্টগুলিতে যান্ত্রিক চাপকে এই অবস্থার প্রাথমিক কারণ বলে মনে করা হয়।
 
চিকিত্সা ব্যায়াম করা, যৌথ চাপ কমাতে বিশ্রাম নেওয়া, চলাচলে সহায়তা করার জন্য একটি বেত ব্যবহার করা এবং ব্যথার জন্য ওষুধ গ্রহণ করা। স্থূল রোগীদের ওজন হ্রাস করার পরামর্শ দেওয়া হয় এবং শেষ বিকল্পটি হ'ল যৌথ প্রতিস্থাপন।

রিউম্যাটয়েড আর্থ্রাইটিস

দীর্ঘস্থায়ী অটোইমিউন ডিসঅর্ডার থেকে জয়েন্টগুলিকে প্রভাবিত করে এমন একটি অবস্থা। কব্জি এবং হাতের জয়েন্টগুলি শরীরের উভয় দিকে প্রভাবিত হয়। সাধারণ বৈশিষ্ট্যগুলি হ'ল জয়েন্টগুলি এবং বেদনাদায়ক জয়েন্টগুলির ফোলা (প্রদাহ) এর সাথে জয়েন্টগুলির উষ্ণতা। এই অবস্থার কারণগুলি জিনগত এবং পরিবেশগত। শরীরের প্রতিরোধ ক্ষমতা জয়েন্ট ক্যাপসুলের ঘন হওয়ার কারণ হয়ে থাকে।

চিকিত্সা ব্যথা হ্রাস, প্রদাহ হ্রাস এবং ব্যক্তির সামগ্রিক কার্যকারিতা উন্নতি লক্ষ্য improvement সহায়তা, ডিভাইসগুলির ব্যবহারের পাশাপাশি বিশ্রাম, অনুশীলন, স্প্লিন্ট এবং ব্রেসগুলি খুব সহায়ক। "রোগ-সংশোধনকারী পিঁপড়া বাত ওষুধগুলির" পাশাপাশি ব্যথার ওষুধগুলি একজন ব্যক্তির অবস্থার উন্নতিতে ইতিবাচক ফলাফল দেখিয়েছে।

প্রাদুর্ভাব:

অস্টিওআর্থারাইটিস ৩.৮% এরও বেশি লোককে প্রভাবিত করে যখন বাত বাত প্রায় 0.24% মানুষকে প্রভাবিত করে। গাউট পশ্চিমা জনসংখ্যার প্রায় 1-2% তাদের জীবনের কোনও সময় প্রভাবিত করে। অস্ট্রেলিয়ায় প্রায় 15% মানুষ আক্রান্ত হয়, যখন মার্কিন যুক্তরাষ্ট্রে 20% এরও বেশি বাতের একধরনের রোগ রয়েছে। সব মিলিয়ে বয়সের সাথে এই রোগটি আরও সাধারণ হয়ে ওঠে। বাত একটি সাধারণ কারণ যা লোকেরা কাজ মিস করে এবং এর ফলে জীবনযাত্রার মান হ্রাস পেতে পারে।

ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ভারতের এসকেএস মেরিয়া শীর্ষ অর্থোপেডিক সার্জন

বাত চিকিত্সা:

  • শারীরিক থেরাপি: এর মধ্যে অনুশীলন অন্তর্ভুক্ত; পেশাগত থেরাপি ফাংশন উল্লেখযোগ্যভাবে উন্নতি, ব্যথা হ্রাস, এবং উন্নত ক্ষেত্রে অস্ত্রোপচারের হস্তক্ষেপের জন্য বিলম্ব প্রয়োজন দেখানো হয়েছে। শারীরিক থেরাপিস্ট দ্বারা নির্ধারিত অনুশীলন হাঁটুর অস্টিওআর্থারাইটিসের চিকিত্সার ওষুধের চেয়ে বেশি কার্যকর বলে প্রমাণিত হয়েছে।
  • ব্যায়াম প্রায়শই পেশী শক্তি, ধৈর্য এবং নমনীয়তা উন্নত উপর দৃষ্টি নিবদ্ধ করে। কিছু ক্ষেত্রে, ব্যায়ামগুলি ভারসাম্য প্রশিক্ষণের জন্য ডিজাইন করা যেতে পারে। এটি ক্রিয়াকলাপগুলির সাথে সহায়তা প্রদান করতে পারে।
  • ওষুধ: বাতের চিকিত্সার জন্য বিভিন্ন ধরণের ওষুধ ব্যবহার করা হয়। চিকিত্সা সাধারণত ওষুধ দিয়ে শুরু হয় যার প্রয়োজনে আরও ওষুধ যুক্ত হওয়ার সাথে সামান্যতম পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।
  • অভিযোজিত এইডস: হাতের বাতজনিত রোগীদের দৈনন্দিন জীবনযাপনের সহজ ক্রিয়াকলাপগুলির (এডিএল) সমস্যা হতে পারে, যেমন একটি লক বা চাবি ঘুরিয়ে চাবি ঘুরিয়ে দেওয়া, কারণ এই ক্রিয়াকলাপগুলি জটিল এবং বেদনাদায়ক হতে পারে। এই কাজগুলিতে সহায়তা করার জন্য অ্যাডাপটিভ এইডস বা (সহায়ক ডিভাইস (এডি) পাওয়া যায় তবে এগুলি একই ফাংশন সহ প্রচলিত পণ্যগুলির চেয়ে সাধারণত বেশি ব্যয়বহুল।
  • সার্জারি: 1950 এর দশক থেকে বেশ কয়েকটি রিউম্যাটোলজিকাল হস্তক্ষেপ বাতের চিকিত্সার সাথে সংযুক্ত করা হয়েছে। হাঁটুর অস্টিওআর্থারাইটিসের আর্থ্রোস্কোপিক সার্জারি অপ্টিমাইজড শারীরিক এবং চিকিত্সা থেরাপির কোনও অতিরিক্ত সুবিধা দেয় না

আর্থ্রস্কোপি কী?

  আর্থোস্কোপিক বা কীহোল সার্জারিও বলা হয় যৌথের উপর একটি ন্যূনতম আক্রমণাত্মক শল্যচিকিত্সা যা একটি পরীক্ষা এবং কখনও কখনও ক্ষতির চিকিত্সা একটি আর্থ্রোস্কোপ ব্যবহার করে সঞ্চালিত হয়, একটি এন্ডোস্কোপ যা একটি ছোট ছেদ মাধ্যমে জয়েন্টে isোকানো হয় traditionalতিহ্যবাহী ওপেন সার্জারির সুবিধা হ'ল জয়েন্টটি পুরোপুরি খোলার দরকার নেই। হাঁটু আর্থ্রস্কোপির জন্য কেবল দুটি ছোট ছোট চিরা তৈরি করা হয়, একটি আর্থ্রোস্কোপের জন্য এবং একটি হাঁটু গহ্বরে ব্যবহার করার জন্য অস্ত্রোপচারের সরঞ্জামগুলির জন্য। এটি পুনরুদ্ধারের সময় হ্রাস করে এবং সংযোজক টিস্যুতে কম ট্রমাজনিত কারণে সাফল্যের হার বাড়িয়ে তুলতে পারে। 

ভারতের সেরা আর্থারস্কোপিক সার্জন কে?

ডাঃ সানজিভ কুমার সিং মরিয়া ভারতের শীর্ষ দশে আর্থারস্কোপিক সার্জনদের তালিকাভুক্ত। বর্তমানে চেয়ারম্যান হাড় ও যুগ্ম ইনস্টিটিউট মেদন্ত, মেডিসিটি গুরুগ্রাম হিসাবে দায়িত্ব পালন করছেন, তিনি অর্থোপেডিক সার্জারি এবং মেডিসিনের 35 বছরের বিস্তৃত অভিজ্ঞতা অর্জন করেছেন। ১৫০০ এরও বেশি যৌথ প্রতিস্থাপন সার্জারি চালিয়ে, ডঃ মেরি হলেন গুরুগ্রামের সেরা হাঁটু প্রতিস্থাপন সার্জন যিনি এক সাথে 3500 হাঁটু প্রতিস্থাপন সার্জারি এবং 3000 হিপ রিপ্লেসমেন্ট সার্জারি করেছেন।

মেদান্তার সেরা অর্থোপেডিক সার্জন, গুরুগ্রামের ক্রেডিট হিসাবে অনেক পুরষ্কার এবং ফেলোশিপ রয়েছে যথা সুইজারল্যান্ডের এও ট্রমা ফেলোশিপ, আমেরিকা যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল কলেজ অফ সার্জনস, ফেলোশিপ এবং ইংল্যান্ডের রয়্যাল কলেজ অফ সার্জনসের ফেলোশিপ।

আমি ডঃ এসকেএস মেরিয়াকে পরামর্শ করতে চাই
জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি হাসপাতাল ভারত হ'ল ডাঃ মায়ারাকে একটি নিখরচায় এবং ব্যক্তিগতকৃত পরামর্শের জন্য পরামর্শ দেওয়ার জন্য সর্বাধিক নামী এবং বিশ্বস্ত ওয়েবসাইট trusted

কল করুন: + 91-9765025331

ইমেল করুন: dr.sksmarya@jPointurbryhhl.com

বাত ব্যথা পরিচালনা - বিশেষজ্ঞ জিজ্ঞাসা করুন বাত ব্যথা পরিচালনা - বিশেষজ্ঞ জিজ্ঞাসা করুন Reviewed by Lena Rivera on May 24, 2020 Rating: 5

No comments:

ads 728x90 B
Powered by Blogger.