ডঃ অমিত পিসপাতি সক্রিয় রোগীদের জন্য মোট হিপ প্রতিস্থাপনের পুনঃনির্ধারণ করছেন

হিপ জয়েন্ট সম্পর্কে

হিপ জয়েন্টটি একটি বল এবং সকেট সিনোভিয়াল যৌথ, যা শ্রোণী অ্যাসিট্যাবুলাম এবং ফিমারের শীর্ষের মধ্যে একটি স্পষ্টিকরণের মাধ্যমে গঠিত হয়। এটি নীচের অঙ্গ থেকে পেলভিক গিড়লের সাথে সংযোগ এবং অতএব ভারসাম্য এবং ওজন বহন করার জন্য ডিজাইন করা হয়েছে - বিভিন্ন গতির চেয়ে বেশি।
জসলোক হাসপাতালের মুম্বাইয়ের সেরা অর্থোপেডিক সার্জন ডাঃ অমিত পিসপাতির মতে, "যখন ওষুধ এবং অন্যান্য চিকিত্সা হিপ ব্যথা পরিচালনাযোগ্য স্তরে রাখে না, তখন নিতম্বের জয়েন্টটি প্রতিস্থাপন বা প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচারের উত্তর হতে পারে। বিগত 40 বছরে, কয়েক মিলিয়ন লোক হিপ প্রতিস্থাপনের শল্যচিকিত্সা করেছে এবং বাত দ্বারা সৃষ্ট হিপ ব্যথার হাত থেকে মুক্তি পেয়ে সান্ত্বনা পেয়েছে এবং তাদের সক্রিয় জীবনে ফিরে এসেছে। প্রকৃতপক্ষে, হিপ প্রতিস্থাপন এবং সংশোধন সার্জারিগুলি নিয়মিত এবং প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় এক মিলিয়ন লোকের উপর এটি করা হয়।



কয়েক বছর ধরে, মোট নিতম্বের প্রতিস্থাপনের অগ্রগতিগুলি পরিধি বৃদ্ধি করেছিল এবং হাড় নির্মূলের ক্ষেত্রে কম আক্রমণাত্মক ছোট ইমপ্লান্টগুলির বিকাশের মাধ্যমে বিকল্পটিকে প্রশস্ত করেছে। যত বেশি তরুণ রোগী হিপ জয়েন্টের অসুস্থতা অনুভব করেন, প্রযুক্তিগত অগ্রগতি প্রথম শ্রেণীর জীবন এবং গতিশীলতা সংরক্ষণ এবং এই সক্রিয় ভুক্তভোগীদের জন্য হাড় এবং নরম টিস্যু বজায় রাখার প্রচেষ্টা করে। প্লাজমা-প্রলিপ্ত, সংক্ষিপ্ত হিপ স্টেমগুলি রোগীদের বিকল্প এবং বর্ধিত সমাধান সরবরাহ করতে পারে। "নতুন পদ্ধতিগুলি কম আক্রমণাত্মক এবং দ্রুত প্রক্রিয়া, আরও নির্ভুলতা, স্বল্পতর পুনরুদ্ধারের সময় এবং কমপক্ষে অস্ত্রোপচারের পরে অস্বস্তি সহ আরও অনেকগুলি উপযুক্ত চিকিত্সা সরবরাহ করে," ডাঃ অমিত পিসপাতি যোগ করেছেন

নিতম্বের ব্যথার কারণ কী?

ডাঃ অমিত পিসপাতি বলেছেন, ভারতের সেরা অর্থোপেডিক বিশেষজ্ঞ “নিতম্বের ব্যথা বিভিন্ন কাঠামোর কারণে হতে পারে- ব্রাশাইটিস এবং নিতম্বের জয়েন্টগুলি সহ নিতম্বের নীচের অংশ, শ্রোণী, স্যাক্রোয়িলিয়াক জয়েন্ট, নরম টিস্যুগুলির কারণে। ব্যথা হিপ জয়েন্ট থেকে সাধারণত কোঁক বা পূর্ববর্তী বা পাশের জাং মধ্যে হয়। হাঁটু থেকে উল্লেখ করার কারণে একই ব্যথা অনুভূত হতে পারে। বাটক ব্যথা অতিরিক্তভাবে হিপ থেকে উদ্ভূত হতে পারে তবে এটি সাধারণত পিঠের নীচের সমস্যার কারণে হয়। বয়স্কদের মধ্যে নিতম্বের ব্যথার অন্যতম সাধারণ কারণ অস্টিওআর্থারাইটিস। একটি লিঙ্গ লিঙ্কযুক্ত কঠোরতার সাথেও বিকাশ করতে পারে। গুরুতর ক্ষেত্রে, একটি পাও সংক্ষিপ্ত হতে শুরু করে এবং নিতম্ব একটি ধ্রুবক মোচ এবং অ্যাডাকশন বিকৃতি গ্রহণ করে। "

হিপ ব্যথার কয়েকটি সাধারণ কারণ এবং চিকিত্সা এখানে


  • ট্রোক্যান্টেরিক ব্যথার সিন্ড্রোম: এই সিনড্রোম হিপ জয়েন্টের চারপাশে গ্লুটিয়াল টেন্ডন ইনজুরি এবং বার্সাইটিস উভয়ের সমষ্টি। জিটিপিএস এবং পার্শ্বীয় হিপ ব্যথ সম্পর্কিত সবচেয়ে সাধারণ বার্সাইটিস হ'ল ট্রোক্যান্টেরিক বার্সাইটিস। এটি ফিজিওথেরাপি দিয়ে পরিচালিত হয় এবং একবারে একবারে ইনজেকশন দেয়।
  • স্নাপিং হিপ সিনড্রোম: মেডিক্যালি এই সিনড্রোমকে কক্সা লবণের হিসাবে উল্লেখ করা হয় - এটি হিপ ডিসঅর্ডার। এটি মহিলাদের মধ্যে বেশি দেখা যায়, যদিও এটি সমস্ত লিঙ্গ এবং বয়সের লোককে প্রভাবিত করতে পারে। যদি এটি সামান্য ব্যথার কারণ হয়ে দাঁড়ায়, আপনার চিকিত্সক ডাক্তার ব্যথা উপশম এবং একটি ঠান্ডা সংকোচনের পক্ষে থাকতে পারে। আপনার পেশী টিস্যু এবং টেন্ডস নিরাময়ের জন্য আপনাকে শারীরিক ক্রিয়াকলাপও সীমাবদ্ধ করতে হবে।
  • গ্রোইন ইনডাক্টর পেশী টিস্যুগুলি সংক্রামিত হতে বা অতিরিক্ত ব্যবহারের মাধ্যমে হ্রাস পেতে পারে যখন গ্রিন ইনফ্ল্যামেশন বা অ্যাডাক্টরর টেন্ডোনাইটিস হয়। বিশ্রাম চিকিত্সার একটি গুরুত্বপূর্ণ অংশ; তবে, একা বিশ্রাম সবসময়ই যথেষ্ট নয়। চিকিত্সার মধ্যে শারীরিক অনুশীলনগুলি প্রসারিত এবং শক্তিশালী করার পরে ব্যথা এবং সংক্রমণ হ্রাস করা অন্তর্ভুক্ত।
  • অনুশীলনের সময় বা কোনও খেলায় অংশ নেওয়ার সময় স্পোর্টস ইনজুরি দেখা দেয়। ছোট দুর্ঘটনাগুলি, যার মধ্যে হালকা স্প্রেইন এবং স্ট্রেন অন্তর্ভুক্ত থাকে, প্রায়শই, বাড়িতে প্রথমে চিকিত্সা করা যেতে পারে PRICE চিকিত্সার ব্যবহার 2 বা 3 দিনের জন্য। PRICE চিকিত্সা মানে সুরক্ষা, বিশ্রাম, বরফ, সংক্ষেপণ এবং উচ্চতা 
  • আইপিঞ্জিনমেন্ট: হিপ ছদ্মবেশ, অতিরিক্ত হিসাবে ফেমোরোসেট্যাবুলার ইমিঞ্জিনমেন্ট (এফএআই) হিসাবে পরিচিত, এমন একটি শর্ত যা হিপ জয়েন্টের বল এবং সকেটের মধ্যে অস্বাভাবিক এবং পরা যোগাযোগ থাকতে পারে। নিতম্বের চিকিত্সা রক্ষণশীল, অ-অস্ত্রোপচার কৌশলগুলি দিয়ে শুরু হয়। স্টেরয়েড এবং অবেদনিকের সাথে হিপ জয়েন্টের একটি ইনজেকশন এছাড়াও কিছুটা স্বস্তি সরবরাহ করে, রোগীদের চিকিত্সার জন্য প্রতিক্রিয়াশীল নয়। অস্ত্রোপচারের প্রক্রিয়াটি যখন প্রয়োজন, ফেমোরোসেট্যাবুলার ইমিঞ্জমেন্ট সাধারণত আর্থ্রোস্কোপিক হিপ সার্জারি দিয়ে চিকিত্সা করা যেতে পারে।

ডঃ অমিত পিসপাতির সাথে পরামর্শের সময়সূচী করুন
আমাদের + 91-9860432255 বা কল করুন
আমাদের সাথে মেইল করুন: dr.ameetpispati@jointsurgeryhospital.com

ডঃ অমিত পিসপাতি সক্রিয় রোগীদের জন্য মোট হিপ প্রতিস্থাপনের পুনঃনির্ধারণ করছেন ডঃ অমিত পিসপাতি সক্রিয় রোগীদের জন্য মোট হিপ প্রতিস্থাপনের পুনঃনির্ধারণ করছেন Reviewed by Lena Rivera on January 08, 2020 Rating: 5

No comments:

ads 728x90 B
Powered by Blogger.