পুনরুজ্জীবিত গতিশীলতা: ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারত কি?


টোটাল নী রিপ্লেসমেন্ট (TKR) সার্জারি হল একটি অস্ত্রোপচার পদ্ধতি যা একটি ক্ষতিগ্রস্ত বা অসুস্থ হাঁটু জয়েন্টকে একটি কৃত্রিম জয়েন্ট দিয়ে প্রতিস্থাপন করতে ব্যবহৃত হয়। এই অস্ত্রোপচারকে হাঁটু আর্থ্রোপ্লাস্টিও বলা হয়। ভারতে, TKR সার্জারি হল একটি সাধারণভাবে সঞ্চালিত অর্থোপেডিক পদ্ধতি যা ব্যথা উপশম করতে এবং হাঁটু জয়েন্টের গুরুতর আর্থ্রাইটিস বা হাঁটু জয়েন্টের অন্যান্য অবক্ষয়জনিত অবস্থার রোগীদের হাঁটু জয়েন্টের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে।

TKR পদ্ধতিতে হাঁটু জয়েন্টের ক্ষতিগ্রস্থ বা জীর্ণ অংশ অপসারণ করা এবং ধাতব এবং প্লাস্টিকের উপাদান দিয়ে তৈরি একটি কৃত্রিম জয়েন্ট দিয়ে প্রতিস্থাপন করা জড়িত। পদ্ধতিটি সাধারণত সাধারণ এনেস্থেশিয়ার অধীনে সঞ্চালিত হয়, এবং পুনরুদ্ধারের সময় পৃথক রোগীর স্বাস্থ্য এবং অস্ত্রোপচারের পরিমাণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

ভারত তার উচ্চ-মানের চিকিৎসা সুবিধা, দক্ষ সার্জন এবং অন্যান্য অনেক দেশের তুলনায় কম খরচের জন্য পরিচিত। তাই, সারা বিশ্ব থেকে অনেক রোগী TKR অস্ত্রোপচারের জন্য ভারতে ভ্রমণ করেন। ভারতে TKR অস্ত্রোপচারের খরচ অন্যান্য অনেক দেশের তুলনায় সাধারণত অনেক কম, এটিকে বীমা ছাড়া বা সীমিত আর্থিক সংস্থান সহ রোগীদের জন্য আরও সাশ্রয়ী বিকল্প হিসাবে তৈরি করে।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি কি ধরনের?


এর বেশ কয়েকটি প্রকার রয়েছে  মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারত রোগীর ব্যক্তিগত চাহিদা এবং অবস্থার উপর নির্ভর করে একজন সার্জন সঞ্চালন করতে বেছে নিতে পারেন। এখানে কয়েকটি সবচেয়ে সাধারণ প্রকার রয়েছে:

ন্যূনতম আক্রমণাত্মক মোট হাঁটু প্রতিস্থাপন: এই কৌশলটিতে ব্যথা, রক্তক্ষরণ এবং পুনরুদ্ধারের সময় হ্রাস করার লক্ষ্যে প্রচলিত মোট হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের তুলনায় ছোট ছেদ জড়িত। শল্যচিকিৎসক ছোট ছেদনের মাধ্যমে প্রক্রিয়াটি সম্পাদন করতে বিশেষ যন্ত্র এবং কৌশল ব্যবহার করতে পারেন।

রোবোটিক-সহায়তা মোট হাঁটু প্রতিস্থাপন: এই ধরনের অস্ত্রোপচারে, একজন সার্জন পদ্ধতিতে সহায়তা করার জন্য একটি রোবোটিক হাত ব্যবহার করেন। রোবটটি কৃত্রিম উপাদানগুলির স্থান নির্ধারণের জন্য রোগীর হাঁটুর একটি 3D মডেল ব্যবহার করে।

আংশিক হাঁটু প্রতিস্থাপন: কিছু ক্ষেত্রে, হাঁটু জয়েন্টের শুধুমাত্র একটি অংশ ক্ষতিগ্রস্ত হতে পারে, এবং একটি আংশিক হাঁটু প্রতিস্থাপন মোট হাঁটু প্রতিস্থাপনের চেয়ে ভাল বিকল্প হতে পারে। এই অস্ত্রোপচারে হাঁটুর জয়েন্টের শুধুমাত্র ক্ষতিগ্রস্ত অংশকে কৃত্রিম উপাদান দিয়ে প্রতিস্থাপন করা হয়, যার ফলে হাঁটুর সুস্থ অংশগুলো অক্ষত থাকে।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারত

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারতের গড় খরচ কত?


ভারতে মোট হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের খরচ বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন হাসপাতালের অবস্থান, সার্জনের খ্যাতি, হাসপাতালের ধরন, ব্যবহৃত হাঁটু ইমপ্লান্টের ধরন এবং হাসপাতালে থাকার সময়কালের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

গড়ে, ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের খরচ একক হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের জন্য INR 2,50,000 থেকে INR 6,00,000 (প্রায় USD 3,300 থেকে USD 8,000) পর্যন্ত হতে পারে।

যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে খরচ এক হাসপাতালে থেকে অন্য হাসপাতালে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে এবং জড়িত মোট খরচের সঠিক অনুমান পেতে একাধিক হাসপাতাল এবং সার্জনদের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়। উপরন্তু, হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের মোট খরচ গণনা করার সময় প্রি-অপারেটিভ এবং পোস্ট-অপারেটিভ যত্নের পাশাপাশি শারীরিক থেরাপির খরচও বিবেচনায় নেওয়া উচিত।

ভারতে মোট হাঁটু প্রতিস্থাপনের জন্য সেরা হাসপাতাল কোনটি?


মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির জন্য ভারতে অনেক চমৎকার হাসপাতাল রয়েছে। মোট হাঁটু প্রতিস্থাপনের জন্য এখানে ভারতের কয়েকটি সেরা হাসপাতাল রয়েছে:

ফোর্টিস হাসপাতাল, মুম্বাই - সম্পূর্ণ হাঁটু প্রতিস্থাপন সার্জারি করার জন্য হাসপাতালের অত্যাধুনিক অবকাঠামো এবং সরঞ্জাম রয়েছে।

ম্যাক্স হেলথকেয়ার, দিল্লি - হাসপাতালের একটি ডেডিকেটেড জয়েন্ট রিপ্লেসমেন্ট সেন্টার রয়েছে যা মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারিতে বিশেষজ্ঞ।

মেদান্ত - দ্য মেডিসিটি, গুরগাঁও - হাসপাতালে অত্যন্ত দক্ষ অর্থোপেডিক সার্জনদের একটি দল রয়েছে যারা জটিল হাঁটু প্রতিস্থাপন সার্জারি করে।

কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতাল, মুম্বাই - হাঁটু প্রতিস্থাপনের সার্জারি করার জন্য হাসপাতালের উন্নত প্রযুক্তি এবং পরিকাঠামো রয়েছে।

মণিপাল হাসপাতাল, ব্যাঙ্গালোর - হাসপাতালে অভিজ্ঞ অর্থোপেডিক সার্জনদের একটি দল রয়েছে যারা হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারে বিশেষজ্ঞ।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের জন্য সেরা হাসপাতাল আপনার নির্দিষ্ট চাহিদা এবং অবস্থানের উপর নির্ভর করবে। আপনার চিকিত্সার জন্য সর্বোত্তম হাসপাতাল নির্ধারণ করতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

কেন মোট হাঁটু প্রতিস্থাপন জন্য ভারত?


বিভিন্ন কারণে হাঁটু প্রতিস্থাপনের মতো অর্থোপেডিক চিকিৎসার জন্য চিকিৎসা পর্যটকদের জন্য ভারত একটি জনপ্রিয় গন্তব্য হয়ে উঠেছে:

খরচ-কার্যকারিতা: সারা বিশ্ব থেকে লোকেরা মোট হাঁটু প্রতিস্থাপনের জন্য ভারতে আসার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল খরচের কারণ। ভারতে পদ্ধতির খরচ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডার মতো দেশের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। এটি অনেক লোকের জন্য একটি সাশ্রয়ী মূল্যের বিকল্প করে তোলে যারা তাদের দেশে হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের উচ্চ খরচ বহন করতে পারে না।

দক্ষ সার্জন: সেরা কিছু  ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জন যারা হাঁটু প্রতিস্থাপন সার্জারি সম্পাদনে অত্যন্ত দক্ষ এবং অভিজ্ঞ। তাদের মধ্যে অনেকেই প্রশিক্ষণ নিয়েছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের নামী প্রতিষ্ঠানে কাজ করেছেন এবং অনুশীলনের জন্য ভারতে ফিরে এসেছেন।

অত্যাধুনিক সুবিধা: ভারতে বিশ্বমানের হাসপাতাল রয়েছে যা হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের জন্য সর্বশেষ প্রযুক্তি এবং অত্যাধুনিক সুবিধা দিয়ে সজ্জিত। এই হাসপাতালগুলির মধ্যে অনেকগুলি আন্তর্জাতিক সংস্থাগুলি দ্বারা স্বীকৃত এবং স্বাস্থ্যসেবার আন্তর্জাতিক মানগুলি মেনে চলে৷

ন্যূনতম অপেক্ষার সময়: ভারতে হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের জন্য অপেক্ষার সময় অন্যান্য দেশের তুলনায় অপেক্ষাকৃত কম। রোগীরা সাধারণত তাদের প্রাথমিক পরামর্শের কয়েক সপ্তাহের মধ্যে তাদের অস্ত্রোপচারের সময়সূচী করতে পারে।

সামগ্রিকভাবে, খরচ-কার্যকারিতা, দক্ষ সার্জন, অত্যাধুনিক সুবিধা, ন্যূনতম অপেক্ষার সময়, এবং চমৎকার পোস্ট-অপারেটিভ যত্নের কারণে ভারত মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির জন্য একটি জনপ্রিয় গন্তব্য।
পুনরুজ্জীবিত গতিশীলতা: ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি পুনরুজ্জীবিত গতিশীলতা: ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি Reviewed by Lena Rivera on February 27, 2023 Rating: 5

No comments:

ads 728x90 B
Powered by Blogger.